Posts From April, 2020

কোভিড-১৯ গবেষণা ও অ্যালকোহল

জনমনে আশার আলো না বিভ্রান্তি?
কোভিড-১৯-এর আগ্রাসী আক্রমণে আজ পুরো পৃথিবী পর্যুদস্ত। এই বহুরূপী ভাইরাসের কারণে সারা বিশ্বের বিজ্ঞানীরা এক কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি। বিভিন্ন দেশে চলছে গবেষণা, কেউ কাজ করছেন দ্রুততম সময়ে এই ভাইরাস শনাক্ত করার পদ্ধতি আবিষ্কারের, কেউবা নিবেদিত আছেন একটি কার্যকর ওষুধ অথবা প্রতিষেধক উদ্ভাবনের সন্ধানে। সমগ্র পৃথিবী আজ এক বুক আশা নিয়ে তাকিয়ে আছে বিজ্ঞানীদের দিকে, একটা কিছু ভালো খবরের আশায়। বাংলাদেশের বিজ্ঞানীরাও কাজ করে চলেছেন একই লক্ষ্যে। কিন্তু হতাশার সঙ্গে লক্ষ্য করছি, আমাদের দেশের অনেক বিজ্ঞানীই এখন পর্যন্ত প্রমাণিত হয়নি এই রকম তথ্য নিয়ে হাজির হচ্ছেন পাবলিক মিডিয়াতে, বিভ্রান্ত করছেন দেশের সহজ-সরল মানুষকে।
 
৮ এপ্রিল কয়েকটি টিভি চ্যানেলে বাংলাদেশের একজন জ্যেষ্ঠ বিজ্ঞানী অধ্যাপক আলিমুল ইসলাম বলেছেন, ঘরে বসেই ইথানলমিশ্রিত বাষ্প নিশ্বাসের সঙ্গে গ্রহণ করলে (সহজ বাংলায় যাকে ভাপ নেওয়া বলা হয়) অথবা ইথানলমিশ্রিত পানি দিয়ে কুলকুচি করলে কোভিড-১৯ ভাইরাস থেকে মুক্তি পাওয়া সম্ভব হতে পারে। ইথানল ও পানির মিশ্রণের পরিমাণ, কীভাবে তার প্রয়োগ করতে হবে, সে বিষয়েও টিভি চ্যানেলে তিনি তাঁর মতামত দিয়েছেন। তিনি এই গবেষণায় জাপানের একজন পদার্থবিজ্ঞানী Tsumoru Shintake-এর অনুরূপ গবেষণাকাজের কথা উল্লেখ করেছেন।

যেহেতু কোভিড-১৯ ভাইরাসের একটি লিপিড আবরণ আছে, তাই লিপিড বা চর্বি নষ্ট করে এ রকম কিছু দিয়ে একে ধ্বংস করা সম্ভব, এই তথ্য এখন মোটামুটি আমাদের সবারই জানা। যে জন্য চর্বি নষ্ট করে ফেলে এই জাতীয় কিছু, যেমন সাবান অথবা ইথানলধারী দ্রব্য দিয়ে আমাদের হাত ধুতে বলা হচ্ছে। এই একই ধারণার ওপর ভিত্তি করেই Tsumoru Shintake ও অধ্যাপক আলিমুল ইসলাম প্রস্তাব করেছেন, ইথানলমিশ্রিত ভাপ নিলে হয়তো কোভিড-১৯ থেকে মুক্তি পাওয়া সম্ভব, যদিও তাঁদের কেউই এই কাজে কোভিড-১৯ নিয়ে সরাসরি কোনো গবেষণা করেননি। Tsumoru Shintake যদিও পরিষ্কারভাবে তাঁর গবেষণাপত্রে উল্লেখ করেছেন, এই ধরনের কোনো চিকিৎসাপদ্ধতি রোগীর ওপর প্রয়োগ করার আগে অনেক বিষয়ে বিস্তারিত গবেষণা দরকার এবং এটি একটি সম্ভাবনা মাত্র।